Bartaman Patrika
রাজ্য
 

 মাধ্যমিকের ফল ২১ মে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী ২১ মে মঙ্গলবার মাধ্যমিকের ফল প্রকাশ হবে। সকাল ৯টায় সাংবাদিক বৈঠকে ফল ও মেধাতালিকা প্রকাশ করবেন মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায়। সকাল ১০টার পর ক্যাম্প অফিসগুলি থেকে মার্কশিট এবং অন্যান্য তথ্যাদি সংগ্রহ করতে পারবে স্কুলগুলি।
বিশদ
৩০ লক্ষের রফা, ৫ লক্ষ টাকা অগ্রিম
বাংলাদেশি সুপারি কিলার দিয়ে বিজেপির বিরুদ্ধে খুনের চক্রান্তের অভিযোগ খাদ্যমন্ত্রীর

 বিএনএ, বারাসত: ৩০ লক্ষ টাকা দিয়ে বাংলাদেশের সুপারি কিলার এনে তৃণমূল কংগ্রেসের উত্তর ২৪ পরগনা জেলার সভাপতি তথা খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিককে খুন করার ষড়যন্ত্র করেছে বিজেপি। এমনকী, খুন করার জন্য পাঁচ লক্ষ টাকা অগ্রিমও দেওয়া হয়েছে। কাজ শেষ হলে তাদের আরও ২৫ লক্ষ টাকা দেওয়ার কথা আছে। খোদ খাদ্যমন্ত্রী এমনই চাঞ্চল্যকর অভিযোগ তুলেছেন।
বিশদ

08th  May, 2019
নিমন্ত্রণ-রেস্তরাঁয় কীসের
মাংস খাওয়া বেআইনি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: খাদ্য এবং বন্যপ্রাণের একটা নিবিড় সম্পর্ক অনেকদিনই রয়েছে। বহু বন্যপ্রাণীকে মানুষের খাদ্যের চাহিদা মেটাতে মারা হয়। বনদপ্তরের নজরদারিতে সেই শিকারিরা ধরা পড়ে। কিন্তু, যে সেই শিকার হওয়া বন্যপ্রাণীর দেহাংশ কিনছে বা খাচ্ছে, তাদের বিরুদ্ধে সেভাবে কোনও পদক্ষেপ হয় না।
বিশদ

08th  May, 2019
 মমতাদি মানুষকে ভোট দিতে দিচ্ছেন না, তাতেও তিনি হারবেন: অমিত শাহ

  বিএনএ, কেশিয়াড়ি, সংবাদদাতা, ঘাটাল ও বিষ্ণুপুর: লোকসভায় এখন অবধি যা ভোট হয়েছে, মমতাদি মানুষকে ভোট দিতে দিচ্ছেন না। তাও আপনি কান খুলে শুনে রাখুন, যেটুকু ভোট পড়েছে, তাতেও আপনি হারবেন। ২৩ তারিখের পর আপনার কুশাসনের শেষ হবে।
বিশদ

08th  May, 2019
বাংলাই এবার দিল্লির
সরকার গড়বে: মমতা

তন্ময় মল্লিক, বড়জোড়া, বিএনএ: বাংলা এবার দিল্লির সরকার গড়বে। পঞ্চম দফার ভোট শেষ হওয়ার পরের দিন মঙ্গলবার অত্যন্ত দৃঢ়তার সঙ্গে তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় এই দাবি করেন। তাঁর এই দাবির সঙ্গে সঙ্গে বড়জোড়া ফুটবল ময়দানে উপস্থিত হাজার হাজার তৃণমূল কর্মী-সমর্থক উচ্ছ্বাসে ফেটে পড়েন। এদিন মুখ্যমন্ত্রী বাঁকুড়া লোকসভার তৃণমূল প্রার্থী সুব্রত মুখোপাধ্যায়ের সমর্থনে রানিবাঁধের হলুদকানালি ও পুরুলিয়ার সাঁতুড়িতে এবং বিষ্ণুপুর কেন্দ্রের দলীয় প্রার্থী শ্যামল সাঁতরার সমর্থনে বড়জোড়ায় সভা করেন। প্রতিটি সভাতেই রাজ্য সরকারের উন্নয়ন তুলে ধরার পাশাপাশি স্মরণ করিয়ে দেন, এটা দেশের সরকার গঠনের নির্বাচন। কৈফিয়ত দেওয়ার কথা নরেন্দ্র মোদির।
বিশদ

08th  May, 2019
কথা সুদীপ-শমীকের সঙ্গে, গেলেন আলিমুদ্দিনেও
ভোট-উৎসবের মেজাজ বুঝতে
কলকাতায় ব্রিটিশ কূটনীতিক

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লোকসভা নির্বাচনকে ঘিরে ঘরোয়া রাজনীতিতে হাজারো বাকবিতণ্ডা থাকলেও বিশ্বের দরবারে তা নিয়ে কৌতূহলের সীমা নেই। প্রায় ৭২ বছর আগে দেশ থেকে বিদায় নেওয়া ব্রিটিশরাও আগ্রহ দেখাচ্ছে ভারতের নির্বাচন নিয়ে। সপ্তদশ লোকসভা নির্বাচনের প্রাক্কালে দুনিয়ার এই বৃহত্তম গণতন্ত্রের উৎসবের মেজাজ বুঝতে রাজ্যে এসেছিলেন ব্রিটিশ কূটনীতিক।
বিশদ

08th  May, 2019
প্রয়াত অভিনেতা মৃণাল মুখোপাধ্যায়

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রয়াত বর্ষীয়ান অভিনেতা মৃণাল মুখোপাধ্যায়। মঙ্গলবার দুপুরে দক্ষিণ কলকাতার এক বেসরকারি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। প্রয়াত অভিনেতার কন্যা সঙ্গীতশিল্পী জোজো জানিয়েছেন, দীর্ঘদিন ধরে বাবা ক্যান্সারে আক্রান্ত ছিলেন।
বিশদ

08th  May, 2019
 এরাজ্যে বিজেপির সঙ্গে তৃণমূলের সমঝোতা হয়েছে, খড়্গপুরে বললেন ইয়েচুরি

  সংবাদদাতা, খড়্গপুর: এরাজ্যে বিজেপির সঙ্গে তৃণমূলের সমঝোতা হয়েছে। মঙ্গলবার খড়্গপুরে এসে এই অভিযোগ তুললেন সিপিএমের সর্বভারতীয় সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি। এদিন তিনি খড়্গপুর শহরের টাউন হলে মেদিনীপুর লোকসভা কেন্দ্রের সিপিআই প্রার্থী বিপ্লব ভট্টের সমর্থনে বক্তব্য রাখেন।
বিশদ

08th  May, 2019
কর্মবিরতি নিয়ে বৈঠক শুক্রবার
পুলিসি নিগ্রহে আইনজীবীরা পথে
নামলেন, রাজ্যপালকে ডেপুটেশন

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: হাওড়া আদালত চত্বরে পুলিসি নিগ্রহের ঘটনায় মঙ্গলবার রাজ্যের বিভিন্ন আদালতের আইনজীবীরা প্রতিবাদ জানাতে রাজপথে নামলেন। এদিন দুপুরে কিরণশঙ্কর রায় রোডের সিটি সিভিল কোর্টের সামনে থেকে শুরু হয় প্রতিবাদ মিছিল। তাতে যোগ দেন কয়েক হাজার আইনজীবী।
বিশদ

08th  May, 2019
  ‘জয় শ্রীরাম’ শুনে রেগে যাচ্ছেন কেন? মমতাকে প্রশ্ন নির্মলার

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জয় শ্রীরাম ধ্বনি শুনে এত রেগে যাচ্ছেন কেন? তৃণমূলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের গড়ে দাঁড়িয়ে তাঁর দিকে এভাবেই কড়া প্রশ্ন ছুঁড়ে দিলেন কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারামণ। মঙ্গলবার দক্ষিণ কলকাতার লেক মার্কেটে সামনে বিজেপি প্রার্থী চন্দ্র বসুর সমর্থনে নির্বাচনী জনসভায় যোগ দিয়েছিলেন তিনি।
বিশদ

08th  May, 2019
পঞ্চম দফায় পাঁচটি আসন নিশ্চিত, রিপোর্ট অমিত শাহকে
চিটফান্ডকাণ্ডে মমতার নিশানায় থাকা হিমন্ত বিশ্বশর্মাকে ডায়মন্ডহারবারের বিশেষ দায়িত্ব দিয়ে পাঠাল বিজেপি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সম্প্রতি তৃণমূলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় অসমের অর্থমন্ত্রী তথা প্রভাবশালী বিজেপি নেতা হিমন্ত বিশ্বশর্মার বিরুদ্ধে সরাসরি চিটফান্ড কেলেঙ্কারিতে জড়িত থাকার অভিযোগ এনেছিলেন। দলের সর্বভারতীয় সভাপতি অমিত শাহ সেই হিমন্তকেই মুখ্যমন্ত্রীর ভাইপো অভিষেক বন্দ্যোপাধ্যায়ের লোকসভা কেন্দ্র ডায়মন্ডহারবারের বিশেষ দায়িত্ব দিয়ে বাংলায় নিয়ে এলেন।
বিশদ

08th  May, 2019
ষষ্ঠ দফায় ৬৮৩ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী,
ভারতীকে নিয়ে রিপোর্ট চাইল কমিশন

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী রবিবার, ১২ মে ষষ্ঠ দফায় রাজ্যে আটটি লোকসভা কেন্দ্রে ৬৮৩ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন থাকছে। এই বাহিনী মোতায়েনের পরিকল্পনা তৈরি করতে পর্যবেক্ষকদের নির্দেশ দিলেন কেন্দ্রীয় নির্বাচন কমিশনের ডেপুটি নির্বাচন কমিশনার সুদীপ জৈন।
বিশদ

08th  May, 2019
পশ্চিমবঙ্গে সাংবাদিকদের আক্রান্ত হওয়ার ঘটনায় কমিশনকে পদক্ষেপ নেওয়ার দাবি এডিটর্স গিল্ডের

 নয়াদিল্লি, ৭ মে (পিটিআই): পঞ্চম দফার নির্বাচনের সময় পশ্চিমবঙ্গে ভোটের খবর সংগ্রহ করতে গিয়ে সাংবাদিকদের আক্রান্ত হওয়ার ঘটনার বিরুদ্ধে তীব্র প্রতিবাদ জানাল এডিটর্স গিল্ড। এই ঘটনার সঙ্গে যুক্ত দোষী ব্যক্তিদের বিরুদ্ধে উপযুক্ত পদক্ষেপ নেওয়ার জন্য নির্বাচন কমিশনের কাছে দাবি জানানো হয়েছে। বিশদ

08th  May, 2019
অবসরে রাজ্য নির্বাচন কমিশনার,
নতুন নাম এখনও চূড়ান্ত হয়নি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মঙ্গলবার রাজ্য নির্বাচন কমিশনারের পদ থেকে অবসর নিলেন অমরেন্দ্রকুমার সিং। লোকসভা নির্বাচন চলায় ওই পদে আপাতত কাউকে দায়িত্ব দেওয়া হয়নি। এই ভোটের কারণেই নতুন কমিশনার কে হবেন, তাও এখনও চূড়ান্ত হয়নি।
বিশদ

08th  May, 2019
  দুর্বল সংগঠনের অতীত ভুলে কলকাতায়
ভোট লুট রোখার আশ্বাস দুই বাম প্রার্থীর

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গত কয়েক বছরে কলকাতায় দলের সংগঠন ক্রমশ দুর্বল হয়েছে। বিভিন্ন নির্বাচনে তা টের পেয়েছেন আলিমুদ্দিনের কর্তারাও। এই অবস্থায় তাদের বাড়তি চ্যালেঞ্জ হিসেবে রয়েছে শাসকের দাপট এবং রাজনৈতিক মেরুকরণের সমস্যা। এমন একটি কঠিন পরিস্থিতিকে সামনে রেখে এবার শহরের দুটি গুরুত্বপূর্ণ লোকসভা কেন্দ্রে দলের দুই মহিলা নেত্রীকে প্রার্থী করেছে সিপিএম।
বিশদ

08th  May, 2019

Pages: 12345

একনজরে
সৌম্যজিৎ সাহা, জামশেদপুর, ১০ মে: জামশেদজি টাটার নামকরণেই শহর। কিন্তু এই শহরের কারিগর কে জানেন? একজন বাঙালি। পি এন বোস। ছিলেন একজন ভূতত্ত্ববিদ। তাঁর অবদানকে সম্মান জানিয়ে এই শহরে একটি মূর্তিও বসানো আছে। জন্মলগ্নের পর থেকেই এ শহর ধীরে ধীরে ...

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নতুন কোচ হিসাবে স্প্যানিশ কোচ হোসে আন্তেনিও কিবু ভিচুনাকে বেছে নিল মোহন বাগান। ভারতে কাজ করার কোনও অভিজ্ঞতা না থাকলেও উয়েফা প্রো-লাইসেন্স আছে তাঁর। ছ’বছর পর সবুজ-মেরুনের দায়িত্বে আবার বিদেশি কোচ। ...

 সায়ন্ত ভট্টাচার্য, কলকাতা: লর্ডসের মোড় পেরিয়ে তখন হুডখোলা জিপ ঢুকছে বিক্রমগড়ে। চারপাশে মানুষ। কেউ হাত নাড়ছেন, কেউ নমস্কার করছেন। প্রত্যুত্তরে প্রত্যেককে হাতজোড় করে নমস্কার করছেন ...

সংবাদদাতা, বালুরঘাট: পথদুর্ঘটনায় মৃত্যু হওয়া একব্যক্তির মৃতদেহ বালুরঘাট হাসপাতালে ময়নাতদন্ত করতে এসে বিপাকে পড়ে একটি দরিদ্র পরিবার। মৃত ব্যক্তির নাম বাবুলাল চৌধুরী(৫৫)। তাঁর বাড়ি গঙ্গারামপুর থানার গচিহারে।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সঠিক বন্ধু নির্বাচন আবশ্যক। কর্মরতদের ক্ষেত্রে শুভ। কর্মক্ষেত্রে বদলির কোনও সম্ভাবনা এই মুহূর্তে নেই। শেয়ার ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৫৭: ব্রিটিশদের থেকে দিল্লি দখল করল সিপাহী বিদ্রোহের সেনারা
১৯০৪: ১৯০৪ - স্পেনীয় চিত্রকর সালভাদর দালির জন্ম
১৯১৫: স্বাধীনতা সংগ্রামী বসন্তকুমার বিশ্বাসের জন্ম।
১৯১৬: আপেক্ষিকতাবাদের উপস্থাপনা আইনস্টাইনের
১৯৮৪: স্পেনের ফুটবলার আন্দ্রে ইনিয়েস্তার জন্ম
১৯৯৮: পোখরানে পরমাণু অস্ত্রের পরীক্ষা করল ভারত
২০১৬: বাগদাদে আইএসের হামলায় হত শতাধিক



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.১৯ টাকা ৭০.৮৮ টাকা
পাউন্ড ৮৯.৫৭ টাকা ৯২.৮২ টাকা
ইউরো ৭৭.১৮ টাকা ৮০.১৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৩২০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৬৬৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,১২৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
10th  May, 2019

দিন পঞ্জিকা

২৭ বৈশাখ ১৪২৬, ১১ মে ২০১৯, শনিবার, সপ্তমী ৩৬/৪৫ রাত্রি ৭/৪৫। পুষ্যা ২০/২৭ দিবা ১/১৩। সূ উ ৫/২/৩২, অ ৬/৩/৩০, অমৃতযোগ দিবা ৯/২২ গতে ১২/৫২ মধ্যে। রাত্রি ৮/১৬ গতে ১০/২৭ মধ্যে পুনঃ ১১/৫৬ গতে ১/২৩ মধ্যে পুনঃ ২/৭ গতে ৩/৩৫ মধ্যে, বারবেলা ৬/৪১ মধ্যে পুনঃ ১/১১ গতে ২/৪৮ মধ্যে পুনঃ ৪/২৫ গতে অস্তাবধি, কালরাত্রি ৭/২৫ মধ্যে পুনঃ ৩/৪০ গতে উদয়াবধি। 
২৭ বৈশাখ ১৪২৬, ১১ মে ২০১৯, শনিবার, সপ্তমী ৩৪/৪৭/৪১ রাত্রি ৬/৫৮/৭। পুষ্যানক্ষত্র ১৯/২৭/১৬ দিবা ১২/৪৯/৫৭, সূ উ ৫/৩/৩, অ ৬/৪/৩৯, অমৃতযোগ দিবা ৯/২২ গতে ১২/৫১ মধ্যে এবং রাত্রি ৮/১৬ গতে ১০/২৭ মধ্যে ও ১১/৫৬ গতে ১/৫২ মধ্যে ও ২/৩ গতে ৩/৩৩ মধ্যে, বারবেলা ১/১১/৩৩ গতে ২/৪৯/১৫ মধ্যে, কালবেলা ৬/৪০/৪৫ মধ্যে ও ৪/২৬/৫৭ গতে ৬/৪/৩৯ মধ্যে, কালরাত্রি ৭/২৬/৫৭ মধ্যে ও ৩/৪০/৪৫ গতে ৫/২/৩০ মধ্যে। 
৫ রমজান 
এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: শেয়ার বা ফাটকাতে লাভ হবে। বৃষ: বিদ্যার্থীদের পঠন-পাঠনে আগ্রহ থাকবে। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৮৫৭: ব্রিটিশদের থেকে দিল্লি দখল করল সিপাহী বিদ্রোহের সেনারা১৯০৪: ১৯০৪ ...বিশদ

07:03:20 PM

পাকিস্তানের একটি পাঁচতারা হোটেলে ৩ বন্দুকবাজের হামলা, চলছে গোলাগুলি

07:18:04 PM

অন্ধ্রপ্রদেশের কুরনুলে দুর্ঘটনার কবলে যাত্রীবাহী বাস, মৃত ১৩, জখম বেশ কয়েকজন 

06:18:00 PM

বাইক বাহিনী ও বহিরাগতদের দাপাদাপি রোখার দাবিতে বাঁকুড়ার বিজেপি প্রার্থী সুভাষ সরকারের অবস্থান বিক্ষোভ 

05:05:00 PM

উত্তরাখণ্ডে ব্যাপক তুষারপাত

04:55:00 PM